Ultra Protagonist's World

প্রারম্ভিক

মুভি রিভিউ – হঠাৎ দেখে ফেলা অল্প পয়সার হিন্দী ছবি – ‘কর্কশ’

যতো রাজ্যের ফিলসফি , থিওরি , হিউম্যানিজম , ক্যামেরার কাজ, এডিটিং এর কেতা , শট নেবার অ্যাঙ্গেল, সিনেমায় সাহিত্যের ভাব গুণাবলি অক্ষুণ্ণ রাখা এইসব নিয়ে বন্ধুদের সাথে বদহজম উদ্রেগকারী আলোচনা করতে করতে এবং বেশির ভাগ সময়েই তথাকথিত ‘উঁচু দরের সিনেমা’ দেখতে দেখতে মাঝে মাঝে মনে হয় এতো না জানলেই বোধ হয় ভালো ছিল । মেঠো মানুষের জীবনে অভাব হয়তো অনেক কিন্তু বদ হজম অনেক কম । এই সত্যটা নিজেকে দিয়েই অনেকটা বুঝতে পারি । সিনেমা প্রেমী আমার কথাই যদি ধরা যায় তাপস পালের “সাহেব”, “ গুরুদক্ষিনা,” “অনুরাগের ছোঁয়া”; চিরঞ্জিতের “ অমরকণ্টক” দেখে খুশি হয়ে ভাত – ডাল –মাছ – ডিম খেয়ে কাটিয়ে দেওয়া জীবনটা অনেক ভালো ছিল। কোনও তর্ক নেই, বিতর্ক নেই , শুধু দেখ আর খুশি হও মনে দুলেদুলে নাড়ো মাথা। পড়াশোনা কর , খেলো ,  গল্পের বই পড় , খাও দাও, মায়ের সাথে- বোনের সাথে বসে গান গাও , দাদুর কাছে বসে সেতার শেখ , কিশোর – আর ডি –র গান শোন – সব কিছু করেটরে ক্লান্ত হলে ঘুমিয়ে পড় । বেশি জানা , বেশি বুদ্ধিমান বন্ধুর সাথে মেলামেশা , তার ওপরে ফেসবুক ইত্যাদি সব মিলিয়ে মিশিয়ে জীবনটা পুরোটাই ঘেঁটে গেছে বলে আর্তনাদ করলেও বেশ অনেকটাই কম বলা হয় ।

এ হেন সংকটময় প্রেমহীন সময়ে এক বান্ধবী একদিন হঠাৎ আমায় দাড়ি সজ্জিত অবস্থায় দেখে চমকে গিয়ে বললেন – এ কি অবস্থা তোমার ! এই হাল কেন ? বললাম – ঝাঁপ দেব । তিনি ভয় পেয়ে বললেন – মানে? বললাম -না ! যা ভাবছ তা নয়। প্রাণ দেবো তো বলিনি । তথাকথিত পিছিয়ে পড়া গোছের “র” , রুক্ষ সিনেমা ,পুরোমাত্রায় অবক্ষয়ী গানের জগতে কিছুদিন গা ডোবাব ভেবেছি । বান্ধবী জিজ্ঞেস করলেন – ব্লু ফিল্ম ? হেসে বললাম- নাহ ! সে দোষের বয়স বছর আট – দশ আগে পেরিয়ে এসেচি । বান্ধবী বললেন- পিছিয়ে পড়া মানুষ দের নিয়ে তো “ওকা উরি কথা” হয়েছে বা স্মিতা পাতিলের “চক্র” । ধমকে বললাম – তুমি এতোটাই সেরেব্রাল যখন ,তা হলে আমার সঙ্গে না মিশলেও তো পারো । মেঘ জমতে দেখে বৃষ্টি পড়ার আগেই বললাম – যাই হোক মাথার ফিউজ টিউজ উড়ে গেছে , কিছু বলে ফেললে তেমন মনে নিও না । এরপর লাইব্রেরিতে বসে দুজনে মিলে ইন্টারনেটে খানিক খোঁজাখুঁজি করে ২০০৫ সালে রিলিজ করা একটা হিন্দি সিনেমা বের করা গেল । লাইব্রেরিতে তার ক্যাসেট নেই , কিন্তু ছবিটি অনলাইন আছে দেখে নিশ্চিন্ত হলাম । সেই বান্ধবী সেখানেই বিদায় নেবেন বলে তৎপর হচ্ছিলেন , এবং আমি তাঁর শরীরী ভাষা বুঝতে পেরে তাঁকে এই সিনেমা সহ্য করার দায় থেকে মুক্তি দিলাম ।

সিনেমার নাম কর্কশ । কমল সাদানার নির্দেশনা । অভিনয়ে অনেকেই , তবে মুখ্য চরিত্রে সুচিত্রা পিল্লাই , অনুপ সনি এবং কমল নিজে। একটি আধা গ্রাম্য পটভূমিকায় ছবিটি তৈরি হয়েছে , যেখানে শহুরে প্রভাব সবে প্রবেশ করেছে এবং অতি ধীরে হলেও ক্রমে মজবুত ভাবে পা রাখছে ।হঠাৎ আসা নতুনত্ব মানেই বেশ কিছু নতুন মানুষের আনাগোনা । নানারকম নতুন ঘটনার ঘনঘটা , নতুন সমীকরণ – সামাজিক , আর্থ সামাজিক । এই ঘটনা প্রবাহ এবং কিছু বিশেষ ঘটনা গ্রামের এক প্রভাবশালী পুরুষের বৈবাহিক জীবনে কিভাবে পরিবর্তন নিয়ে আসে, তারই টানাপড়েন নিয়ে এই ছবি । বিশ্বাস – অবিশ্বাসের এক মিশ্রপ্রবাহে ভেসে যেতে যেতে সময়ের গ্রাসে বিপন্ন সম্পর্ক গুলো কিভাবে নতুন করে নিজেদের খুঁজে পায় , এক বিশ্বাসের ভিত ভাঙে আবার করে একটি নতুন ভিত স্থাপিত হয় – তারই এক সুন্দর উপস্থাপনা । সিনেমাটির দৃশ্য গ্রহণ অনেক জায়গাতেই দুর্দান্ত । বিশেষ করে ইনডোর শুটিং বেশ ভালো মানের। আউট ডোর দৃশ্যের কয়েকটি কে দেখে আমার মনে হয়েছে একটু খরচা বহুল সিরিয়াল মার্কা হয়ে গেছে । আরেকটু ভালো হতে পারতো । এডিটিং বেশ ভালো । অভিনয়ে সুচিত্রা পিল্লাই অনবদ্য । তিনি গল্পের মধ্যে এক মূল স্তম্ভ এবং সেই দায়িত্ব তিনি ভালোভাবে যত্নের সঙ্গে পালন করেছেন । তাঁর নিজের চরিত্রের দু তিনটি শেড তুখোড় ভাবে তুলে ধরেছেন ।  বাকি অভিনেতারা কোথাও বাড়াবাড়ি করেননি । আগাগোড়া যোগ্য সঙ্গত করে গেছেন ।  একে অপরকে অহেতুক টেক্কা দিতে গিয়ে ছবিটার বারোটা বাজান নি । গল্পটার শেষটায় এমন কিছু সংলাপ আছে , যা আমাদের মতো মেঠো মানুষের জীবনকে ছুঁয়ে যায় । সেদিক থেকে ছবিটার ভালো – খারাপ নিয়ে বেশি না কচকচিয়ে বলা যায় আমার এইসময়ে এই ছবিটি দেখা সার্থক । একদম বেশি না ভেবে ছবিটিকে দশ এ সাড়ে সাত নম্বর দিয়ে অর্থাৎ স্টার মার্ক পাইয়ে আমি তৃপ্ত , আমি খুশি ।

Advertisements

About Anand Sehgal

A graduate researcher, A writer, A poet, A singer, A composer,An actor..............An artist by heart

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s

Information

This entry was posted on August 9, 2015 by in Uncategorized and tagged .
%d bloggers like this: