Ultra Protagonist's World

প্রারম্ভিক

নাইটস্কোপ (৫)

নতুন একটা শহরে দিন-দুপুরের থেকেও ঢের

বেশি অচেনা হয় সন্ধ্যে ।

শুনেছি সন্ধ্যের কোনও কালে কোনও বন্ধু ছিল না ;

তার বন্ধু হয়ও না কেউ ।

সে ও কি কারো? না তো !

এমনকি নিজমাতৃগর্ভজাত অন্য অহ্নেরও নয় ।

কোনও মিতালিমন্ত্র, আতিথেয়তার আনোখা রেসিপি তার জানা নেই –

এই বিষাদ ঢাকার জন্যেই হয়তো গুঁড়ো গুঁড়ো অন্ধকার

উঠে আসে চায়ের ফাঁকা কাপ থেকে ,

ব্যর্থ , পিপাসু শেষ চুমুকের টানে ।

ঘিরে ফেলে মাথা, গলা, বুক ।

ক্ষতি বা কি ! অঞ্জলি কি শুধুমাত্র ফুলেই?

লখনউ এর মুকেশ মাথুরের কণ্ঠস্বর ঠিক এসময়ে আরও বেশি

মোলায়েম , মরমী ।

এক অভিজ্ঞ সওদাগরের মতোই বহু বহুদূর থেকে

নিক্তি মেপে খানিক বেশি কান্না কিনে আনে ।

আর, সিঙ্গারা ফুরনো শালপাতার ঠোঙ্গার অন্ধকার ?

সে আঙ্গুলের ফাঁক গলে নেমে যায় নীচের দিকে ।

তলার দিক থেকে ভরে উঠে চামড়াচটা চটি থেকে কোমর অবধি ভারী হয়ে ওঠে ।

বেজায় ভারী , বাড়ি ফিরতে দেরী হয় বড়, রোজ ।

সেও এক সন্ধ্যেবেলারই কথা – মিহি গুঁড়োর, ছোট দানার যে এতো ভার ,

তা প্রথম বার জেনেছিলাম এক আত্মীয় বিয়োগের পরে ;

কাজ মিটে গেলে তিল- তিসির কৌটো উঁচু তাকে রাখতে গিয়ে ।

নির্ভারের সমাবেশে ক্রমে ভারী হয়ে ওঠা , ভারী করে তোলা –

খানিক গভীরে এও তো এক গড়ে ওঠা সম্পর্কেরই খতিয়ান ,

‘বিষাদ – যোগ’।

‘একাকীত্ব’ নিজের ধ্রুপদী সংজ্ঞাটিকেও খুইয়ে এখানেই বুঝি সার্বিক রিক্ত হয় ;

নিজে শুধু নিজের উদাহরণ হয়ে পড়ে থাকে ।

ঠাহর হয় না ভালো সে নমুনা ।

ঠিকমতো পরখের আগেই

সচেতন , অনাড়ম্বর শামিয়ানায় ঢাকা পড়ে ।

About Anand Sehgal

A graduate researcher, A writer, A poet, A singer, A composer,An actor..............An artist by heart

Leave a comment

Information

This entry was posted on May 5, 2021 by in কবিতা, সমকাল.